ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট হল প্রতিটি ব্যক্তির নিজস্ব পরিচিতির একটি নথি। মূলত স্ব স্ব দেশের বাহিরে অন্যকোন দেশে নিজের জাতিয়তা প্রমানের একমাত্র প্রমাণ পত্র হচ্ছে পাসপোর্ট। তাই চাকরি, ভ্রমণ, চিকিৎসা, উচ্চ শিক্ষা, ট্রেইনিং বা যে কোন প্রয়োজনে দেশের বাহিরে ভ্রমণ করতে হলে আপনাকে অবশ্যই পাসপোর্ট তৈরি করতে হবে। বর্তমানে খুব সহজে দালাল ছাড়াই পাসপোর্ট তৈরি করা যায়। আর যেহেতু এখন দালাল ছাড়াই পাসপোর্ট তৈরি করা যায় সেহেতু পাসপোর্ট তৈরি খরচও এখন তুলনা মূলক অনেক কম বললেই চলে। এই আলোচনায় আমরা কিভাবে আপনি পাসপোর্ট এর জন্য আবেদন করার পর প্রাপ্ত ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করবেন তা নিয়ে স্ববিস্তর কথা বলা চেষ্টা করব ইনশাল্লাহ।

আরও পড়ুন : ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে কি কি লাগে

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট কি?

পাসপোর্ট এক ধরনের সরকারি অফিশিয়াল ভ্রমণ নথি, যা সাধারণত কেউ দেশের বাহিরে ভ্রমন করতে চাইলে সরকারকর্তৃক ইস্যু করা হয়। পাসপোর্ট হল একজন ব্যক্তির আন্তর্জাতিক পরিচয় পত্র। একটি পাসপোর্টে সাধারণত ভ্রমনকারীর নাম, জন্মের তারিখ ও স্থান, ছবি, স্বাক্ষর, এবং অন্যান্য চিহ্নিতকরণের তথ্য দেওয়া থাকে। বাংলাদেশে সাধারনত ম্যানুয়াল পাসপোর্ট এবং ই-পাসপোর্ট উভয় প্রচলিত রয়েছে। উল্লেখ্য যে প্রতিটি পাসপোর্টের একটি নির্দিষ্ট মেয়াদ রয়েছে। মেয়াদ অতিক্রম হলে পাসপোর্ট নতুন করে রিনিউ করতে হয়। এবং একজন ব্যক্তির একটিই পাসপোর্ট হয়। আলাদা আলাদা দেশে ভ্রমন করার জন্য আলাদা আলাদা পাসপোর্ট এর প্রয়োজন হয় না।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক :

যারা নতুন পাসপোর্টের জন্য আবেদন করেছেন তারা খুব সহজেই কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্টফোনের মাধ্যমে ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্টের স্টেটাস চেক করতে পারবেন। কিভাবে ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক তার জন্য নিচের নির্দেশনা অনুসরণ করুন। 

ডেলিভারি স্লিপ

পাসপোর্টের স্টেটাস চেক করার জন্য সর্ব প্রথম ডেলিভারি স্লিপ থেকে আপনার অ্যাপ্লিকেশন আইডি নাম্বার এবং জন্ম তারিখটি জেনে নিতে হবে। উপরের চিত্রে প্রর্দশিত লাল বক্সের নাম্বারটি হচ্ছে অ্যাপ্লিকেশন আইডি নাম্বার।

এরপর আপনাকে আপনার কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইলের যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে।

তারপর ব্রাইজারের সার্চবারে https://www.epassport.gov.bd/authorization/application-status এই লিংকটি হবুহু টাইপ করে ইন্টার প্রেস করতে হবে। অথবা এখান থেকে সরাসরি এই লিংকে উপর ক্লিক করেও উক্ত সাইটে প্রবেশ করতে পারবেন।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

অতপর Application ID এর ঘরে ডেলিভারি স্লিপে প্রাপ্ত Application ID সঠিক ভাবে লিখতে হবে। এবং Select date of birth এর ঘরে ডেলিভারি স্লিপে দেওয়া হুবহু জন্ম তারিখটি উল্লেখ করবেন।

তারপর I an human এর অংশে টিক মার্ক দিয়ে ভেরিফিকেশন করে নিবেন। ভেরিফিকেশন হয়ে গেলে Check বাটনে ক্লিক করলেই আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা দেখতে পাবেন।

শেষ কথা :

যারা নতুন পাসপোর্টের জন্য আবেদন করেছেন বা নিজে নিজেই পাসপোর্টের আবেদন করেছেন তাদের জন্য এই বিষয় একটু জটিল মনে হতে পারে। তবে বিষয় গুলো একদম জটিল নয়। আপনি যদি ভালো ভাবে আমাদের এই পোস্টটি পড়ে থাকেন তাহলে খুব সহজেই ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। এই রকম দরকারী এবং গুরুত্বপূর্ণ পোস্ট পড়তে আমাদের সাইট টি ঘুরে দেখতে পারেন।

Next Post